Romania Total Costing

Higher Study Romania
0





রোমানিয়াতে স্টুডেন্ট ভিসায় যেতে কত টাকা খরচ হবে ইনটোটাল?

আজ আপনাদের সাথে রোমানিয়াতে যাওয়ার জন্য সম্পূর্ন প্রসেসের খরচটি তুলে ধরবো। তবে এই বিষয়ে আগে থেকেই জানিয়ে রাখি খরচ সময়ভেদে বাড়তে বা কমতে পারে। এটা ডিপেন্ড করছে ইউরো বা ডলারের মানের ওপর।
আপনি যদি একদম শুরু থেকে ধরেন, মানে পাসপোর্ট করা খরচ থেকে শুরু করে ডকুমেন্টস সত্যায়িত করা সেক্ষেত্রে হিসাবটা একটু অন্যরকম হবে। তারপরেও আমি সকল বিষয় নিয়ে লিখছি। আমি এখানে যে হিসাবটি দেখাবো সেটা হলো একদম শুরু থেকে।

) পাসপোর্ট ১০ বছর = ,০০০
         টাকা
) সকল ডকুমেন্টস সত্যায়িত  = ,০০০
          টাকা
) মেডিকেল
      = ,০০০          টাকা
) ট্রেড লাইসেন্স    = ,০০০
          টাকা
) ব্যাংক স্টেটমেন্ট (যদি লোন নেন)    = ৫০,০০০
       টাকা    
  (এটা বাদ দিয়ে করতে পারেন)
) ২টা ইউনিভার্সিটি আবেদন ফি
   = ১৫,০০০           টাকা
এবার অফার লেটার এর জন্য অপেক্ষা করা। উপরের খরচগুলো অফার লেটারের আগে ধরা হয়ে থাকে।

এখন দেখবো অফার লেটার আসার পরে কত টাকা খরচ হবেঃ- ) টিউশন ফি (আনুমানিক)  = লাখ ৮০ হাজার

) ইন্ডিয়াতে এম্বাসি ফেস (সর্বোচ্চ)  = ,৬০,০০০
       টাকা (যদি আপনি সরাসরি যান)
বাংলাদেশ থেকে এজেন্সি দিয়ে করালেও ৬০ বা ৭০ হাজার নিবে।

এখন বলবো যদি আপনাকে এম্বাসি ভিসা দিয়ে দেয় তাহলেঃ

) এয়ার টিকিট     =৯০,০০০
       টাকা
১০) রোমানিয়াতে নগদ অর্থ নেওয়া      = ,৫০,০০০
    টাকা (রোমানিয়াতে যাওয়ার দিন পরেই দেশে পাঠিতে দিয়ে পারবেন)
১১) যাওয়ার আগে নিজের জন্য শপিং = ২০,০০০
       টাকা
১২) রোমানিয়ায় মাসের খরচ
     = ৫০,০০০       টাকা
এখন ক্যালকুলেটর নিয়ে বসে টোটাল টা হিসাব করে বের করেনঃ ৬০০০+৪০০০+২০০০+২০০০+১৫০০০+২৮০০০০+৬০০০০+৯০০০০+১৫০০০০+২০০০০= ,২৯০০০ টাকা। এখানে মোট এসেছে লাখ ৭৯ হাজার টাকা। কিন্তু আপনার বা সবার এতো টাকা নাও লাগতে পারে। যেমন কিছু পয়েন্ট এখানে উল্লেখ করিঃ

ইন্ডিয়াতে মাস থাকলে হয়তো ৬০ হাজার লাগবে। কিন্তু আপনার যদি ১৫ দিন থাকলেই হয়ে যায় তাহলে ৬০ এর অর্ধেক খরচ হবে। আমি এখানে সব বেশি বেশি ধরে হিসাব করেছি।

আপনার যদি ব্যাংক থেকে লোন না নেওয়া লাগে তাহলে তো ৫০ হাজার টাকা যে ব্যাংকে জমা বা সিকিউরিটি মানি রাখা লাগতো সেটি লাগছে না। এখানেও এই খরচ টা বাদ।
আবার আমি আনুমানিক টিউশন ফি ধরেছি ২৩০০ ইউরো। যার কারনে লাখ ৮০ হাজার বলেছি। আপনার টিউশন ফি যদি ১৯৮০ ইউরো হয় তাহলে তো লাখ ৩০ হলেই পারবেন। আপনি আপনার টিউশন ফি দিয়ে হিসাব করে নিয়েন।

আরো একটি হিসাব ধরেছিলাম রোমানিয়াতে নগদ অর্থ নিয়ে যাওয়ার জন্য লাখ ৫০ হাজার ধরেছিলাম। এই টাকাটা মূলত এয়ারপোর্টে চেকিং এর সময় দেখাতে হয়। এবং রোমানিয়া যাওয়ার পরেও দেখানো লাগে সরকারকে। তারপরেই / দিনের মধ্যেই টাকাটা আপনি দেশে পাঠিয়ে দিতে পারবেন। সুতরাং এইটা খরচ হিসেবে বাদ দেওয়াই বেটার। এটা শুধু শো-অফ করার জন্য।

তো সবকিছু কাটাছাট করার পরে দেখা যাবে আপনার সাড়ে লাখের বেশি খরচ হচ্ছে না। আর যদি টিউশন ফি ১৯৮০ ইউরো থাকে তাহলে লাখের ভিতরেই পারবেন।

লেখকের কিছু কথাঃ লেখাটি সম্পূর্ণ আমার বাস্তব অভিজ্ঞতা থেকে লিখেছি। আমার মনে হয়না বাংলা ভাষায় লেখা উচ্চশিক্ষা নিয়ে এমন কন্টেন্ট কেউ আগে লিখেছে। কন্টেট লেখাটি যদি আপনার পছন্দ হয়, আপনি একটুও উপকার পেয়ে থাকেন তাহলে বলবো আপনি আপনার উচ্চশিক্ষায় পড়তে চায় এমন বন্ধুদের গ্রুপে শেয়ার করে দিবেন। আপনাদের সাড়া পেলে আমি আরো ইনফরমেটিভ কনটেন্ট লিখবো ইনশাআল্লাহ। আমি নিজেও একজন রোমানিয়ার ক্যান্ডিডেট। আমার সম্পূর্ন প্রসেস কোনো এজেন্সি ছাড়াই আমি নিজে নিজে করেছি। লেখার কোথাও ভুল বা না বুঝতে পারলে অবশ্যই কমেন্টস করে জানাবেন। আশা করছি আমি আপনাদের সকল তথ্য দিয়ে সহযোগীতা করতে পারবো। ধন্যবাদ।

Source: Previous Students
Important Links for You:
1.
2.
3.
4.
5.
6.
7.
8.
9.
10.

Next Post is coming:
1. Sponsor
2. Medical
3. Passport
4. Pay Tuition Fees
5. Pay Application Fees

FOREIGN LAND YOUTUBE CHANNEL

Tags

Post a Comment

0Comments
Post a Comment (0)