Admission in Romania Without IELTS

Higher Study Romania
0

 




আমি কি আইএলটিএস (IELTS) বা ইংলিশ প্রফিসিয়েন্সি ছাড়া রোমানিয়াতে পড়তে যেতে পারবো?



এক কথায় যদি উত্তর দেই তাহলে বলবো আপনি পারবেন। অনেকেই গেছে। তারা সেটেল হয়ে গেছে। মাসে লাখ দুয়েক টাকা ইনকাম ও করসে। এবার আসি আলোচনায়।


রোমানিয়াতে অনেকগুলো ইউনিভার্সিটি আছে যেখানে আপনি ইংলিশ ভাষায় না পড়ে রোমানিয়ান ভাষায় পড়তে পারবেন। সে কোর্সের নাম হলো প্রিপ্রেটরি ইয়ার। বলতে গেলে বেশিরভাগ ইউনিভার্সিটি গুলোতেই এমন সুযোগ রয়েছে।

এখন প্রশ্ন হলো আপনি কোন ভাষায় পড়বেন?
আপনি যদি ইংলিশ ল্যাংগুয়েজে পড়তে চান তাহলে আলাদা বিষয়। সেখানে আপনার ইংলিশ প্রফিসিয়েন্সি সার্টিফিকেট বা আপনার মিডিয়াম অব ইন্সট্রাকশন লাগবে।

যারা রোমানিয়ান ল্যাংগুয়েজে পড়তে চান তাদের জন্য বলছিঃ

১) আপনি গুগুল থেকে সার্চ দিয়ে আপনার পছন্দের ইউনিভার্সিটি খুজে বের করেন।
২) সেই ইউনিভার্সিটিতে আপনি কোন ফ্যাকাল্টি বা সাবজেক্টে পড়তে চান সেটা খুজে বের করেন।
৩) সেই সাবজেক্টে টিউশন ফি কত ইউরো সেইটা খুজে বের করুন।
৪) আপনার সিলেক্টেড ফ্যাক্যাল্টির প্রফেসেরকে মেইল করুন। মেইলের বিষয়বস্তু হতে পারে যেকোনো ইনফরমেশন যেগুলো আপনি জানেন না।
৫) প্রফেসের রেসপন্স না করলে আপনি ইন্টারন্যাশনাল কাউন্সিলরকে মেইল করবেন যে ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের নিয়ে কাজ করে। সে ডেফিনেটলি রিপ্লাই দিবে।
৬) ওয়েব সাইট থেকে খুজে বের করুন কি কি ডকুমেন্টস লাগবে এই ইউনিভার্সিটিতে। সেগুলো রেডি করুন।
৭) আবেদন প্রক্রিয়া শুরু এবং শেষ কবে সেটা জেনে রাখুন। শুরু হলে যত দ্রুত সম্ভব আগে আগে আবেদন করুন।
8) আবেদন করার জন্য কোনো পোর্টাল না থাকলে তাদেরকে মেইল করে জিজ্ঞাসা করুন। মেইলের মাধ্যমে আবেদন করা লাগবে নাকি এডমিশন পোর্টালের জন্য তারা কোনো লিংক দিবে। প্রফেসের বা কাউন্সিলর যেটা বলে সেভাবে এগিয়ে যান। আপনি না বুঝালে কমেন্টস করুন।



ধরুন আপনি আবেদন করে ইউনভার্সিটি থেকে অফার লেটার পেয়েছেন ল্যাংগুয়েজ প্রোগ্রামে। আপনার সাবজেক্ট ম্যানেজমেন্ট। আপনার কোনো ইংলিশ সার্টিফিকেট লাগে নাই। কিন্তু অফার লেটার পাওয়া মানে ভিসা পাওয়া না। ভিসার বিষয়টা দেখবে এম্বাসি। আপনাকে যেতে হবে নিউ দিল্লীতে ভিসা আনতে অথবা এজেন্সীর সাথে যোগাযোগ করা লাগবে।
কিন্তু বিষয়টি হলো আপনি এই রোমানিয়ান ভাষা শিখবেন ইংলিশ লেকচারের মাধ্যমে। তারমানে আপনার এতটুকু ইংলিশের থাকা লাগবে যে আপনি প্রফেসরদের লেকচার বুঝবেন এবং রিপ্লাই করবেন। আপনি প্রথম বছরে গিয়েই কিন্তু ম্যানেজমেন্ট পড়তে পারবেন না। কারন সে বইটা রোমানিয়ান ভাষায়। আর আপনি সেই ভাষা জানেন না। তাই আপনাকে প্রেপ্রেটরি ইয়ারে ১ বছর রোমানিয়ান ভাষা শেখা লাগবে। তারপর আপনার একটা ইয়ার ফাইনাল এক্সাম হবে। আপনি যদি রোমানিয়ান ভাষা দক্ষতা পরিক্ষায় বি-২ লেভেল বা ইন্টারমিডিয়েট লেভেলের রেজাল্ট করতে পারেন তালে আপনার জন্য সুখবর। আপনাকে তারা ভাষা দক্ষতার একটি সনদ দিবে। যেটা দিয়ে চাকুরী বা অনেক সুযোগ সুবিধা আপনি পাবেন। ২য় বর্ষে আপনি আবার টিউশন ফি পেমেন্ট করে ফাইনালি আপনার পছন্দের সাবজেক্ট ম্যানেজমেন্ট পড়তে পারবেন রোমানিয়ান ভাষায়।

তবে ইউনিভার্সিটি বছর শুরু হয় সেপ্টেম্বর টু সেপ্টেম্বর। প্রতিবছরে ৩ মাস থাকে সামার ভ্যাকেইশন। ৯ মাস ওপেন থাকে ইউনিভার্সিটি। আপনি ৬/৭ মাস শেখার সুযোগ পাবেন রোমানিয়ান ভাষা। অর্থাৎ ৬ মাসে আপনাকে একটি ভাষা শেখা লাগবে। আপনার মুখে এবং কলমে এই ভাষার পারদর্শিতা দেখাতে হবে। আপনি যদি ভাষা পরিক্ষায় পাস না করতে পারেন তাহলে আপনাকে তারা বাংলাদেশে পাঠিয়ে দিবে। আর এই বাংলাদেশে পাঠিয়ে দেওয়ার ভয়েই অনেক স্টুডেন্ট অন্য দেশে পালিয়ে যায়।
মোট কথা ভাষা আপনার শেখাই লাগবে। শিখে পাস করতে পারলেই সোনাই সোহাগা। আপনার কপাল খুলে যাবে। তাই সবাইকে বলবো প্রথমে গিয়ে আপনারা কিছু কাজ করবেন। সেগুলো হলোঃ

১) প্রফেসরদের সাথে ভালো সম্পর্ক রাখা
২) রোমানিয়ান লোকালদের সাথে কথা বলা, বন্ধু বানানো। এদের সাথে রোমানিয়ান ভাষায় কথা বলার চেষ্টা করা।
৩)  খুব বেশি টাকা ইনকাম প্রথমে করার চিন্তা বাদ দেন। আগে রোমানিয়াতে মাথা গুজার জায়গা করেন। পায়ের নিচের মাটি শক্ত করেন। ভাষা শিখেন।
৪) একটানা এক সপ্তাহ কখনো ইউনিভার্সিটি মিস দিবেন না। আসবেন যাবেন। প্রফেসরদের সাথে দেখা সাক্ষাৎ করবেন।
৫) ইউনিভার্সিটির কোনো প্রোগ্রাম, ফেস্টিভাল থাকলে সেগুলোতে এটেন্ড করবেন। আই মিন আপনাদের এক্টিভিটিস দেখাবেন।
৬) সাপ্তাহিক, মাসিক, বা যেকোনো সেমিষ্টার পরীক্ষায় অংশগ্রহন করবেন। কোনো ভাবেই মিস করা যাবেনা।


দোয়া করি আপনার ইউরোপের স্বপ্ন পূরণ হউক। সকলের জন্যই দোয়া করি। ইউরোপে সেটেল হয়ে যান। পালিয়ে অন্য দেশে যাওয়ার কোনো প্রয়োজন নেই। ৬ মাস কষ্ট করে ভাষা পরীক্ষায় পাস করেন আপনি রোমানিয়াতে বুক ফুলায় চলতে পারবেন। একদিন সব স্বপ্ন পূরণ করবে আল্লাহ। আল্লাহর উপরে ভরসা রাখেন। আল্লাহ হাফেজ।



লেখকের কিছু কথাঃ লেখাটি সম্পূর্ণ আমার বাস্তব অভিজ্ঞতা থেকে লিখেছি। আমি নিজেও একজন রোমানিয়ার ক্যান্ডিডেট। আমার সম্পূর্ন প্রসেস কোনো এজেন্সি ছাড়াই আমি নিজে নিজে করেছি। লেখার কোথাও ভুল বা না বুঝতে পারলে অবশ্যই কমেন্টস করে জানাবেন। আশা করছি আমি আপনাদের সকল তথ্য দিয়ে সহযোগীতা করতে পারবো। ধন্যবাদ।




Post a Comment

0Comments
Post a Comment (0)