Bank Statement Process for Romania, Canada, Australia, Italy

Higher Study Romania
10

 


KEYWORDS : #romanihigherstudy, #Romania, #premierbank, #bankstatement

                               #universitylistinromania, #bucharest, #clujnapoca, #timisoara,
                                #valahia, #romaniaamerican, #uk, #usa, #higherstudy

ব্যাংক স্টেটমেন্ট নিয়ে আপনাদের প্রশ্ন

 

This post is not only for Romanian Candidate. This post for student's who is wants to bank statement for higher study to any country like Australia, Canada, Italy, Romania, UK, USA  etc.


১) রোমানিয়াতে কত টাকা ব্যাংক স্টেটমেন্ট দেখাতে হবে?
) আমি যদি ব্যাংক থেকে লোন নিয়ে দেখায় তাহলে কি এম্বাসি একসেপ্ট করবে?
৩) কোন ব্যাংক থেকে দেখালে ভালো হবে?
) সেভিংস একাউন্ট নাকি কারেন্ট একাউন্ট?
৫) ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য কি কি ডকুমেন্টস জমা দেওয়া লাগবে?
) আমি সর্বোচ্চ কত টাকা লোন নিতে পারবো স্টেটমেন্ট দেখানোর জন্য?
৭) একাউন্টের বয়স কতদিন হওয়া প্রয়োজন?
) নিজের একাউন্ট থেকে দেখাবো নাকি ফ্যামিলির একাউন্ট থেকে?
৯) ব্যাংক স্টেটমেন্ট প্রসেসিং ফি কত টাকা
0)লাখ টাকা স্টেটমেন্ট নিতে হলে  আমার কত টাকা খরচ হবে প্রতিমাসে?

উপরের প্রশ্নগুলো যদি আপনার হয়ে থাকে তাহলে এই লেখাটি আপনার জন্য।


মিরপুর নং প্রিমিয়ার ব্যাংকের সিনিয়র ম্যানেজার এর সাথে সাক্ষাৎ করে তথ্যগুলো কালেক্ট করা হয়ছে। সঠিক তথ্য পেতে সম্পূর্ন লেখাটি পড়ুন। কোথাও না বুঝলে কমেন্টস করুন।
বিদেশে উচ্চশিক্ষার জন্য ইউরোপ হলো একটি স্বপ্ন। তাছাড়া বর্তমান সময়ে এদেশের পরিস্থিতি দেখে শিক্ষার্থীদের বেশিরভাগই বিদেশে পাড়ি জমাচ্ছে। বিষয়টি আমিও সাপোর্ট করি এবং আমি নিজেও একজন ক্যান্ডিডেট। ইচ্ছা আছে ২৩ সালে ফল সেমিস্টার ধরার। বাকিটা আল্লাহর ইচ্ছে আর আপনাদের দোয়া।
ইউরোপের নাম শুনলেই মাথায় আসে এত টাকা কোথায় পাবো? ১৫,২০ লাখ টাকা দিয়ে আমার পক্ষে ইউরোপ যাওয়া পসিবল না। এত টাকা আমার ব্যাংকে কিভাবে দেখাবো? এটি নিয়ে অনেক দুশ্চিন্তা থাকে আমাদের মাঝে। এই দুশ্চিন্তা থেকেই সমাধান নেওয়ার জন্য আজকের এই ব্লগটি। উপরের প্রশ্নগুলো যদি আপনার হয়ে থাকে তাহলে এই লেখাটি আপনার জন্য।

১নং উত্তরঃ রোমানিয়াতে কত টাকা ব্যাংক স্টেটমেন্ট দেখাতে হবে?

রোমানিয়াতে স্টুডেন্ট হিসেবে যাওয়ার জন্য আপনি থেকে শুরু করে ১৫/২০ লাখ পর্যন্ত দেখাতে পারেন। ধরেন, আপনি অনার্সের স্টুডেন্ট। আপনার বছরের টিউশন ফি ২লাখ৫০ হাজার। আপনার অনার্সের কোর্স বছর। তাহলে তিন বছরের খরচ আসে লাখ ৫০ হাজার। প্রতি মাসে যদি আপনার লিভিং কস্টিং, একোমোডেশন হিসেবে খরচ যায় ২০ হাজার।
তাহলে বছরের জন্য লাগবে লাখ ৪০ হাজার। বছরে মাস ধরেছি। মাস সামার সিজনের ছুটি থাকে। সুতরাং টিউশন ফি লাখ ৫০ হাজার + লাখ ৪০ = প্রায় ১৩ লাখ টাকা আসে। আপনার এই অনুমানে টাকা স্টেটমেন্ট দেখানো ভালো। এটাই বেস্ট অপশন। তবে আপনি / লাখ দেখাতে পারেন। লাখে ভিসা হওয়ার রেকর্ড আছে ২০২২ সালে। ২০ লাখের বেশি দেখালে হয়তো এম্বাসি প্রশ্ন করবে এতো টাকা থাকতে আমেরিকা, লন্ডন, ইটালি না গিয়ে রোমানিয়া কেনো? তখন আবার ঝামেলা। আমি রিকমেন্ড করবো ১০ থেকে ১৪ দেখানোর জন্য।

২নং উত্তরঃ আমি যদি ব্যাংক থেকে লোন নিয়ে দেখায় তাহলে কি এম্বাসি একসেপ্ট করবে?

হ্যা অবশ্যই করবে। ইভেন তারা জানবেই না যে এটা লোনের টাকা। কারণ এম্বাসি যখন ব্যাংককে মেইল করে জানতে চাইবে যে rubel নামে কারো কি একাউন্ট আছে? ব্যাংক এখানে শুধু শেয়ার করবে হ্যা আছে। কত টাকা আছে সেটা কখনো ব্যাংক শেয়ার করেনা।

৩নং উত্তরঃ কোন ব্যাংক থেকে দেখালে ভালো হবে?

 আমার পছন্দের ব্যাংক প্রিমিয়ার। NRBC, PUBALI, ব্যাংকেও আপনারা যোগাযোগ করে দেখতে পারেন। যেটা আপনাদের বেশি সুবিধা দিবে অবশ্যই সেখানে যাবেন। তবে আপনার মাথায় রাখা লাগবে কোন ব্যাংক এইটা নিয়ে ডেডিকেটেডলি কাজ করে? উত্তরটা হলো প্রিমিয়ার ব্যাংক।

৪নং উত্তরঃ সেভিংস একাউন্ট নাকি কারেন্ট একাউন্ট?

অবশ্যই সেভিংস। কারেন্ট একাউন্টে কেউ এত টাকা রাখেনা। যা রাখার সেভিংস একাউন্টেই রাখে আর এফডিআর। আপনার প্রইয়োজন হবে সেভিংস একাউন্ট।

৫নং উত্তরঃ ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য কি কি ডকুমেন্টস জমা দেওয়া লাগবে?
                       
  • আপনার পাসপোর্ট স্ক্যান প্রিন্টআউট কপি
  • NID card
  • TIN certificate (টিন সার্টিফিকেটের বয়স বছরের বেশি হলে Return
  •                          (রিটার্ন) নামের একটি ডকুমেন্টস লাগবে)
  • Photo 3 Copy for Candidate, 2 Copy for Nominee
  • Original Offer Letter / Conditional Offer Letter


৬নং উত্তরঃ আমি সর্বোচ্চ কত টাকা লোন নিতে পারবো স্টেটমেন্ট দেখানোর জন্য?

ব্যাংকের সকল রিকোয়ারমেন্ট ম্যাচ করলে আপনি কোটি টাকা নিতে পারবেন।
৫০ লাখের কম নিলে একরম প্রফিট দিতে হবে ব্যাংককে। ৫০ লাখের ১টাকা বেশি নিলে তখন পার্সেন্টটেজ বেড়ে যাবে।

৭নং উত্তরঃ একাউন্টের বয়স কতদিন হওয়া প্রয়োজন?

যে ব্যাংক থেকে স্টেটমেন্ট দেখাবেন। সে ব্যাংকে আপনার একটি সেভিংস একাউন্ট প্রইয়োজন হবে। যদি এখনো সেই ব্যাংকে আপনার একাউন্ট না থাকলে যত দ্রুত সম্ভব একাউন্ট খুলে ফেলুন। ট্রাঞ্জেকশন পরে হউক সমস্যা নেই। আগে একাউন্ট খুলে রাখুন। একাউন্টের ম্যাচিউরিটি ৬ মাস হওয়া প্রয়োজন। ৪ মাস হলেও হবে আশা করি।


৮নং উত্তরঃ নিজের একাউন্ট থেকে দেখাবো নাকি ফ্যামিলির একাউন্ট থেকে?

বেটার হয় নিজের নামে দেখান। যে আমি rubel khan. আমার নামে ১২ লাখ টাকা আছে। কিন্তু আপনার বাবার নামে ট্রাঞ্জেকশন দেখাবেন। যদি বলে টাকা কোথায় পেয়েছো? আমার বাবা দিয়েছে। ওকে। নো ইসুজ। 
অন্য কারো একাউন্ট থেকে দেখাতে পারেন। ফার্স্ট ব্লড কানেকশন। বাবা মামা। তাদের সোর্স অব ইনকাম দেখাতে হবে। আপনার বাবার নামে কোনো ট্রেড লাইসেন্স না থাকলে আপনি দরকার হলে আগামীকাল ট্রেড লাইসেন্স করে ফেলুন। আপনার ব্যাবসা না থাকলেও ট্রেড লাইসেন্স করা যায়। বাংলাদেশে সম্ভব। সিস্টেম না জানলে যোগাযোগ করেন কমেন্ট বক্সে।

আপনি স্পনসর হিসেবে পরিবারের বাহিরের কেউকেও দেখাতে পারেন। কিন্তু এম্বাসিতে প্রবলেম বা প্রশ্নের শেষ থাকবেনা। হয়রানি হবেন।


৯নং উত্তরঃ ব্যাংক স্টেটমেন্ট প্রসেসিং ফি কত টাকা

এটা ডিপেন্ড করে আপনি কত টাকা লোন নিচ্ছেন তার উপরে। প্রিমিয়ার ব্যাংকের তথ্য অনুযায়ী, আপনি ৫০ লাখের নিচে নিলে প্রসেসিং ফি ১৫০০ হাজার টাকা। ৫০ লাখ ১টাকা নিলে, মানে ৫০ লাখের বেশি নিলেই প্রসেসিং ফি ২০ হাজার। আপনার বা আমার লাগবে ৫০ লাখের নিচেই। তাহলে ১৫ হাজারেই এনাফ। এবার আসি আরো কী কী খরচ আছে।

Important: আপনার সিকিউরিটি মানি হিসেবে ব্যাংকে আপনার ১০% মার্জিন একাউন্টে রাখা লাগে। আপনি যত টাকা নিবেন তার ১০ % আপনি ১০ লাখ নিলে লাখ তাদের কাছে সিকিউরিটি মানি হিসেবে ব্যাংকে রাখতে হবে। এই টাকা তারা আপনার লোনের টাইমলাইন শেষ হলে আবার ফিরিয়ে দিবে। (ঢাকার মধ্যে যদি কারো মার্জিন একাউন্টে ১০ % রাখতে সমস্যা হয় তাহলে আমার সাথে কন্টাক্ট করতে পারেন, % করে দেওয়া যাবে)


            ১০ লাখ টাকা লোনের একটি উদাহরণ দিলামঃ

  • লোন                                                   = ১০ লক্ষ        টাকা
  • প্রসেসিং ফি চার্য 0.50%                      = ,০০০         টাকা
  • এই হাজারের সাথে ভ্যাট ১৫%       = ৭৫০             টাকা
  • স্ট্যাম্প                                                = ৯৫০             টাকা
  • CIB Charge                                         = ১১৫              টাকা
  • Solvency                                             ৫৭৫             টাকা
  • (Branch wise depend kore)                  
  • মোটঃ                                                = ৭,৩৯০        টাকা


কারো যদি টাকার সংখ্যা থেকে ১৫ লাখের ভিতরে হয় তাহলে আপনারা এই একই সূত্র ধরে হিসাব করেন। শুধু ১০ লাখের জায়গা আপনি কত স্টেটমেন্ট নিবেন সেটা বসিয়ে দিন। পার্সেন্টেজ বের করার ক্যালকুলেটর ফরম্যাটঃ click here for calculator

নোটঃ এই পোষ্টে স্টুডেন্ট ফাইল এর ব্যাপারে কিছু বলা নেই। স্টুডেন্ট ফাইল এবং স্টেটমেন্ট ২টাই আলাদা জিনিস। এইটার সাথে ওইটা মিলিয়ে ফেলবেন না। স্টুডেন্ট ফাইল নিয়ে অন্য একদিন লিখবো।


১০নং উত্তরঃ ব্যাংক থেকে আমি লোন নিলে ব্যাংককে কত পার্সেন্ট প্রফিট দিতে হবে?

সেই ১০ লাখ টাকার স্টেটমেন্টের উদাহর দিয়েই বলি। আপনার লোন ১০ লাখ। সিকিউরিটি মানি দিয়েছিলেন ১ লাখ। ব্যাংক দেবে ৯ লাখ আর আপনার ১ লাখ। মোট ১০ লাখ দেখাবে স্টেটমেন্ট। তাহলে আপনে প্রফিট ১০ লাখের দিতে হবেনা। কারণ সেখানের ১ লাখ আপনার। আপনাকে প্রফিট দিতে হবে ৯ লাখ টাকার। ৯ লাখ টাকায় আপনাকে ৯% দিতে হবে তাদের। ৯ লাখ টাকায় প্রতিদিন কত টাকা প্রফিট দিতে হবে একবার দেখে নিন।

৯ লাখ ইনটু ৯% ভাগ ৩৬০ = ২২৫ টাকা প্রতিদিন (৩৬০ দিনে বছর কাউন্ট হয় ব্যাংক হিসাবে) আপনাকে প্রতিদিন দিতে হবে ২২৫ টাকা। এখন ৩ মাস দেখাতে চাইলে ২২৫ টাকা ইনটু ৯০ দিন দেন = আসবে ২০ হাজার ২৫০ টাকা।  ৪মাস রাখতে চাইল ২২৫ ইনটু ১২০ দিন দিবেন = ২৭ হাজার টাকা আসবে। এই টাকাটাই হলো আপনার লোনের জন্য প্রতিমাসের  খরচ।


  • তাহলে মোট খরচ কত হলো লোনের জন্য?
  • প্রসেসিং ফি বাবদ            = ৭৩৯০       টাকা
  • ৩ মাস রাখলে example =২০,২৫০    টাকা
  • মোট                                = ২৭,৬৪০    টাকা

লেখকের কিছু কথাঃ লেখাটি সম্পূর্ণ আমার বাস্তব অভিজ্ঞতা থেকে লিখেছি। আমার মনে হয়না বাংলা ভাষায় লেখা উচ্চশিক্ষা নিয়ে এমন কন্টেন্ট কেউ আগে লিখেছে। কন্টেট লেখাটি যদি আপনার পছন্দ হয়, আপনি একটুও উপকার পেয়ে থাকেন তাহলে বলবো আপনি আপনার উচ্চশিক্ষায় পড়তে চায় এমন বন্ধুদের গ্রুপে শেয়ার করে দিবেন।
আপনাদের সাড়া পেলে আমি আরো ইনফরমেটিভ কনটেন্ট লিখবো ইনশাআল্লাহ। আমি নিজেও একজন রোমানিয়ার ক্যান্ডিডেট। আমার সম্পূর্ন প্রসেস কোনো এজেন্সি ছাড়াই আমি নিজে নিজে করেছি। লেখার কোথাও ভুল বা না বুঝতে পারলে অবশ্যই কমেন্টস করে জানাবেন। আশা করছি আমি আপনাদের সকল তথ্য দিয়ে সহযোগীতা করতে পারবো। লেখাটি এখানে শেষ করছি। ধন্যবাদ। 
Source: Premier Bank



Important Link For You


1. premier bank student file
2.     NRBC BANK STUDENT FILE  
3. BANK statement youtube video
4. TIN certificate Registration
5. Trade License Registration





পরবর্তী পোষ্ট
  • স্পনরশীপ কাকে দিবো?
  • স্পনশীপের ডকুমেন্টস?
  • স্টুডেন্ট ফাইল চার্য?
  • টিউশন ফি পাঠানো?
  • লিভিং কস্টিং পাঠানো?
  • ইন্সুরেন্স



KEYWORDS : #romanihigherstudy, #Romania, #premierbank, #bankstatement
                                #universitylistinromania, #bucharest, #clujnapoca, #timisoara,
                                #valahia, #romaniaamerican, #uk, #usa, #higherstudy


Post a Comment

10Comments
  1. Thank you Vaiya, ei process ta ami age bujte pari nai onek video dheke jeta ami aponr ei post pore bujte parci. Onek Information chilo ei post e ja amake kub help korese.

    ReplyDelete
  2. ভাই আপনার এই লেখাটি খুবই চমৎকার হয়েছে। আপনি যে সমস্যা থেকে পরে বুঝতে পেরেছেন প্রতিটি পদক্ষেপ এবং আমাদের কে সকল তথ্য দিয়ে সহায়তা করছেন এর ফল আপনি আল্লাহ এর তরফ থেকে অবশ্যই পাবেন ।
    আমার ও অনেক ইচ্ছা বাহিরে থেকে উচ্চশিক্ষা নিবো কিন্তু আমাদের ব্যাক্তিগত জীবনে বাস্তব অভিজ্ঞতা এর জন্যে অনেক সময় আমাদের এই ইচ্ছা থাকলেও সেটি হয়ে উঠছে না। কিন্তু স্বপ্ন এখনও লালন করি বুকের ভিতর আল্লাহ যদি চায় তাহলে হবে ইনশাআল্লাহ ।
    যারা চাকুরী করে সময় পাচ্ছে না বোর্ড থেকে অ্যাটাচ করে থেকে শুরু করে নিজে না করলে কারও দ্বারা করানো যাবে কিনা অথবা কিভাবে করবে স্টেপ বাই স্টেপ অনুগ্রহ করে কিছু অভিজ্ঞতা ও পরামর্শ তারা কিভাবে করতে পারবে সেটি জানা থাকলে প্লিজ শেয়ার করবেন।

    ReplyDelete
    Replies
    1. ব্লগটি আমারই। অন্য একটি মেইল দিয়ে আপনাকে রিপ্লাই করলাম। আপনি আমার ইউটিউব চ্যানেলে যান। ডেসক্রিপশন বক্সে আমার ফেসবুক লিংক আছে। আমাকে মেসেজ করুন। আপনার সকল সহযোগীতা আশা করি পাবেন। অথবা এই ব্লগের ফেসবুক অপশন থেকেও কানেক্ট হতে পারবেন।

      Delete
  3. ভাই আমার বাবার আইডি কার্ডের নামের সাথে আমার সব ডকুমেন্টস সাথে মিল নেই।এখন আমি তো বাবাকে স্পন্সর দেখাবো সেক্ষেত্রে কি এভিডেভিড করলেই হবে?

    ReplyDelete
  4. Bhai aponk a personally aponer id te sms diyeci, aktu inbox cheak korle upokrito hotam❤️‍🩹

    ReplyDelete
  5. ভাই, ডাচ বাংলা ব্যাংক থেকে ১০ লক্ষ্য টাকা ব্যাংক স্টেটমেন্ট দেখালে হবে কি??

    ReplyDelete
  6. আসসালামু আলাইকুম। ট্রেড লাইসেন্স কিভাবে করবো ব্যবসা না থাকা সত্ত্বেও যদি নির্দেশনা দিয়ে দিতেন খুবই উপকৃত হতাম। খুব ঝামেলাতে ভুগতেছি এ বিষয় টা নিয়ে

    ReplyDelete
  7. ভাইয়া দয়া করে রিপ্লাই দিবেন

    ReplyDelete
  8. This comment has been removed by the author.

    ReplyDelete
Post a Comment