Medical Certificate for Romania

Higher Study Romania
0


 
            আজকের আলোচনা মেডিকেল ফিটনেস

আমরা
যারা যারা দেশের বাইরে যাওয়ার জন্য চাই এবং প্রসেসিং সম্পূর্ণ নিজে নিজে করার চেষ্টা করি তখন আমরা ছোট ছোট কিছু বিষয় নিয়ে আটকে যাই যেমন (মেডিকেল সার্টিফিকেট / এটেস্টেড / লিগ্যালাইজেশন/ ব্যাংক একাউন্ট / সেভিংস একাউন্ট / ভিসা এপ্লিকেশন) > এসব বিষয়ে আমরা মাঝে মাঝে হোচট খাই তাই আমি আজকে আপনাদের কাছে মেডিকেল সার্টিফিকেট বা ফিটনেস সার্টিফিকেট কিভাবে প্রাপ্তি হবেন তা উল্লেখ করেছি নিচে বাকিগুলোর অনেক জিনিসই গ্রুপে বড় ভাইরা ইতিমধ্যে আলোচনা করে ফেলেছে তো ওসব পোষ্টে একটু চোখ বুলালেই বিষয় গুলো বুঝে যাবেন , পোষ্ট গুলো আমাদেরই এই গ্রুপে রয়েছে এবং উল্লিখিত বিষয় থেকে যা যা এখনো আলোচনা করা হয়নি তা আমরা একে একে গ্রুপ এডমিন, মডারেটর এবং সচেতন মেম্বাররা আলোচনা করার সবোর্চ্চ চেষ্টা করবো।

তো মেডিকেল ফিটনেস সকল বিশ্ববিদ্যালয় চেয়ে থাকে কারন আপনার শরীরে কোনো রোগ আছে কিনা তা জানা তাদের জরুরী মেডিকেল ফিটনেস সার্টিফিকেট আপনি যেকোন সরকারি বেসরকারি হাসপাতাল থেকে নিতে পারবেন তবে বেসরকারি সব হাসপাতালের ডক্তররা এই সার্টিফিকেট ইস্যু করে দেয় না কারন এই কাজকে তাদের ঝামেলা মনে হয়। তবে বিভিন্ন সনামধন্য বেসরকারি হাসপাতাল থেকে, ল্যাব থেকে এবং সরকারি হাসপাতাল থেকে আপনারা এই ফিটনেস সার্টিফিকেট পেয়ে যাবেন কিছু পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে তবে সেই ক্ষেত্রে একটু বলে রাখি : আপনারা যদি বেসরকারি হাসপাতালে করান তাহলে - হাজার টাকা খরচ হতে পারে। এবং যদি ল্যাবে করান তাহলেও খরচটা এমন হবে। মোট কথা হলো দুই হাজার টাকা থেকে শুরু করে যার কাছ থেকে যত টাকা পারে তারা নিতে পারেন। তবে আপনি যদি সিভিল সার্জনের কার্যলয় থেকে এই সার্টিফিকেট নিতে চান তাহলে আপনার খরচ ১৫০০ টাকার মতো হবে সেই ক্ষেত্রে প্রথমে আপনাকে সিভিল সার্জনের কার্যলয়ে গিয়ে যোগাযোগ করতে হবে এবং তারা আপনাকে টোটাল বিষয়টা ডিটেইলসে বলে দিবে।

* যেসব পরীক্ষা করতে হবে

1/ Urine for routine and microscopic examination

2/ Chest X-ray P/A view

3/HBsAg

4/VDRL

5/Blood group and RH typing

6/RBS

7/HIV

8/CBC

সকল দেশেই যেতে হলে এই পরীক্ষা গুলো করে নেওয়া এবং এই পরীক্ষা গুলো দেখে ডাক্তার আপনাকে মেডিকেল সার্টিফিকেট/ফিটনেস সার্টিফিকেট ইস্যু করে দিবে।
লেখকঃ তন্ময় বড়ুয়া, রোমানিয়া (Tanmoy Barua) 


আমি আপনাকে রেকমেন্ড করবো ইবনেসিনাতে গিয়ে করিয়ে আসেন অথবা পপুলার, ল্যাবএইড। যেগুলো মোটামুটি ভালো নাম ডাক আছে। ৩/৪ পেজের কোনো রিপোর্ট আপনারা নিবেন না। আপনারা বলবেন সার্টিফিকেট লাগবে সাথে রিপোর্ট। রিপোর্ট হয়তো ২/৩/৪ পেজের হয় কিন্তু সার্টিফিকেট ১ পেজেই হয়। আপনি সার্টিফিকে নিয়ে আসলেও আবেদন করতে পারবেন। আর যদি সার্টিফিকেট না দেয় তাহলে রিপোর্ট এর স্ক্যান পিডিএফ কপি দিয়েই আবেদন করা যাবে।

নোটঃ ২০২৩ এর ১৩ই জুন জানতে পারলাম রোমানিয়ার এম্বাসিতে নাকি এবার থেকে মেডিকেল সার্টিফিকেট সরাসরি জমা দেওয়া লাগবেনা যেটা এ যাবতকাল জমা নেওয়া হতো। কথাটা কতটা সত্য জানিনা তবে জানতে পারলাম এটা নাকি তাদের এম্বাসির ওয়েবসাইটেই বলা আছে। আমি বলবো ইন্ডিয়াতে যাওয়ার সময়ে আপনি মেডিকেল সার্টিফিকেট নিতে ভুলবেন না। না লাগলে কাছে রেখে দিলেন কিন্তু লাগলে তো পরে ঝামেলায় পড়ে যাবেন। তবে আবেদন করার জন্য মেডিকেল লাগব এটা শিওর।

ধন্যবাদ









 FOREIGN LAND YOUTUBE CHANNEL

Post a Comment

0Comments
Post a Comment (0)