Notary Birth Certificate & NID

Higher Study Romania
0


 



নোটারি কি এবং কেন নোটারি করা প্রয়োজন হয়?

দলিল বা ডকুমেন্ট সরকারিভাবে সত্যায়িত করাকেই নোটারি বা নোটারি পাবলিক বলা হয়।নোটারি পাবলিককে সংক্ষেপে নোটারি বলা হয়ে থাকে।

আমাদের দৈনিন্দন জীবনে নানা কাজে দলিল-দস্তাবেজ নোটারি বা সত্যায়ন করার প্রয়োজন হয়। আর এ কাজ করা হয় নোটারি পাবলিকের মাধ্যমে। সরকার কোনো আইনজীবী (কমপক্ষে পাঁচ বছরের কর্ম-অভিজ্ঞতা থাকতে হবে) কিংবা যেকোনো ব্যক্তিকে নোটারি হিসেবে নিয়োগ দিয়ে থাকে। জমিজমা-সংক্রান্ত দলিল-দস্তাবেজ, যেকোনো হলফনামা, অঙ্গীকারনামা, বিয়ে, বিবাহবিচ্ছেদ, গাড়ি বেচাকেনা, শিক্ষাগত যোগ্যতার সনদ, চারিত্রিক সনদ, জন্ম-মৃত্যুর সনদ, বিদেশে নাগরিকত্বের জন্য আবেদন প্রভৃতি বিষয় নোটারি পাবলিক দিয়ে সত্যায়িত করা বাধ্যতামূলক। বিদেশে যাওয়ার ক্ষেত্রে এই সত্যায়িত করা বাধ্যতামূলক। অনেক সময় বিদেশি ভাষা থেকে অনুবাদ কিংবা বাংলা থেকে বিদেশি ভাষায় অনুবাদ সত্যায়নের প্রয়োজন পড়ে। এ ছাড়া পেমেন্ট অথবা ডিমান্ডের ক্ষেত্রে নিরাপত্তা জোরদার করতে, চার্টার পার্টি এবং অন্যান্য বাণিজ্যিক দলিলপত্র তৈরিতে নোটারি করতে হয়।


বিদেশে পড়তে যাওয়ার জন্য যখন জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয় পত্রের দরকার হয় তখন কিভাবে নোটারী এবং সত্যায়িত করবেন—----------?


১) প্রথমে আপনি চেক করুন আপনার জন্মনিবন্ধন ইংরেজিতে করা আছে কিনা। যদি ইংরেজিতে থাকে তাহলে আপনার একটি কাজ কমে গেল। আর যদি না থাকে তাহলে আপনাকে বোর্ড অফিস বা ইউনিয়ন অফিসে আবেদন করতে হবে আপনার ইংরেজিতে ট্রান্সেলেশন করার জন্য। আবেদন করার লিংকঃ https://bdris.gov.bd/br/correction এখানে ক্লিক করে আপনি ঘরে বসেই মোবাইল বা ল্যাপটপ দিয়ে নিজে নিজে আবেদন করতে পারবেন। ইংরেজিতে বানানগুলো সঠিক ভাবে দিবেন। আবেদন ফরম পূরন করা হলে সাবমিট করবেন। তারপর আপনাকে একটা ট্রাঞ্জকেশন নাম্বার দিবে। সেটা স্ক্রিনশর্ট দিয়ে রেখে দিবেন। এই ট্রানজেকশন নাম্বার আপনি ইউনিয়ন পরিষদে গিয়ে দেখালে তারা আপনাকে ১৫ কর্মদিবসের মধ্যেই আপনার ইংরেজি জন্মনিবন্ধন আপনাকে হাতে দিয়ে দিবে। খরচ হতে পারে ১০০/২০০ টাকা। এলাকা ভিত্তিক ডিপেন্ড করে। আপনার হাতে এখন ইংরেজি জন্মনিবন্ধন আছে। তাহলে চলে যাচ্ছি পরে ধাপে।

২) একজন উকিল ধরে ৫০টাকা দিয়ে নোটারী করাবেন। লাল একটি সিল দিবে। উকিলের সিল থাকবে সাথে সিগনেচার থাকবে। যদি আপনার পরিচিত কোনো উকিল না থাকে তাহলে আপনি ঢাকা প্রেস ক্লাবের সামনে থেকে করাতে পারবেন। প্রেস ক্লাবের সামনে একটা টেবিল নিয়ে প্রায় শ-খানেক দোকান বসে আছে। তারা এই কাজটি করে থাকে। খরচ ৫০/১০০ টাকা নিবে। ধরে নিলাম আপনার নোটারী করা শেষ। এখন চলে যাচ্ছি পরের ধাপে।

৩) আপনি প্রেস ক্লাবের পাশেই শিক্ষা মন্ত্রানালয় এ চলে যাবেন। ভুল করে আবার শিক্ষাবোর্ডে চলে যাবেন না। কারণ এগুলো পাশাপাশিতেই আছে। শিক্ষামন্ত্রনালয়ের যে বিল্ডিং এ আপনি আপনার সার্টিফিকেট সত্যাইয়িত করিয়েছিলেন ঠিক ওই একই ভবনের ৯তলা বা ১০ তলায় আছে ল-মিনিস্ট্রি বা আইন মন্ত্রনালয়। আপনি যাবেন ল-মিনিস্ট্রিতে। অবশ্যই ৯টার আগে যাবেন না হলে অনেক সিরিয়াল থাকে। সপ্তাহে ৫দিন খোলা থাকে। বন্ধ শুক্র শনি। এখানে কোনো টাকা পয়সা লাগেনা। আপনি ল-মিনিস্ট্রিতে জমা দিলে তারা দেখবে আপনি উকিল থেকে যে নোটারী করিয়েছেন সেইটা ঠিক আছে কিনা। ঠিক থাকলে আপনাকে ১ ঘণ্টার মধ্যে আপনার জন্মনিবন্ধন সত্যায়িত করে দিয়ে দিবে।

অবশ্যই আপনার এখন খুশি লাগছে। কারণ প্রসেসটা খুব ইজি। হয়ে গেল আপনার জন্মনিবন্ধন সত্যায়িত করা। আমার নিজের ও খুশি লাগছে আপনাকে সহযোগীতা করতে পেরে। যদি কোনো বিষয় জানার প্রয়োজন হয় কাইন্ডলি কমেন্ট করবেন। আশা করছি আপনাকে এই বিষয়ে সাপোর্ট দিতে পারবো। ধন্যবাদ।


লেখকের কিছু কথাঃ লেখাটি সম্পূর্ণ আমার বাস্তব অভিজ্ঞতা থেকে লিখেছি। আমি নিজেও একজন রোমানিয়ার ক্যান্ডিডেট। আমার সম্পূর্ন প্রসেস কোনো এজেন্সি ছাড়াই আমি নিজে নিজে করেছি। লেখার কোথাও ভুল বা না বুঝতে পারলে অবশ্যই কমেন্টস করে জানাবেন। আশা করছি আমি আপনাদের সকল তথ্য দিয়ে সহযোগীতা করতে পারবো। ধন্যবাদ।

Post a Comment

0Comments
Post a Comment (0)